বাংলার জমির রেকর্ড দেখতে চাই: বাংলারভূমি রেকর্ড চেক

Sharing Is Caring:
WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
Facebook Page (Join Now) Join Now
Rate Our Post

আমি বাংলার জমির রেকর্ড দেখতে চাই। : বাংলারভূমি রেকর্ড যাচাইকরণ, বাংলার ভূমি দাগ খতিয়ান তথ্য, বাংলার ভূমি নতুন ওয়েবসাইট, বাংলার ভূমি নিবন্ধন।

বাংলারভূমি পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য বঙ্গভূমি নামেও পরিচিত একটি অনলাইন ওয়েব পোর্টাল। এটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক সূচিত ভূমি, ভূমি সংস্কার, পুনর্বাসন এবং উদ্বাস্তু ত্রাণ বিভাগ দেখাশোনা করে।

এটি পশ্চিমবঙ্গের জনগণের জন্য একটি বিশ্বস্ত ওয়েব পোর্টাল যা রাজ্যের একটি নির্দিষ্ট এলাকায় পশ্চিমবঙ্গের জমি, মালিক এবং জমির মূল্য সম্পর্কে তথ্য পুনরুদ্ধার করে।

আমি বাংলার জমির রেকর্ড দেখতে চাই বাংলারভূমি রেকর্ড চেক

আমি বাংলার জমির রেকর্ড দেখতে চাই। : www.banglarbhumi.gov.in হল অফিসিয়াল ওয়েবসাইট যা রাজ্যের সমস্ত জমি রেজিস্ট্রেশনের বিশদ সঞ্চয় করে। যদি একজন সম্ভাব্য ক্রেতা রাজ্যে জমি বা সম্পত্তি ক্রয় করতে চান,

খতিয়ান এবং প্লট সম্পর্কে তথ্য পেতে আপনি ওয়েব পোর্টাল www.banglarbhumi.gov.in 2024-এ যেতে পারেন। জমির নাম, জমির আসল মালিক, পার্সেল নম্বর এবং সার্ভে নম্বর দিয়ে এলাকা যাচাই করা যায়।

জমির বিবরণ নিবন্ধিত বিবরণ এবং মানচিত্রের আকারে পাওয়া যেতে পারে যাতে ক্রেতারা জমি কেনার সময় মধ্যস্বত্বভোগী এবং প্রতারকদের এড়িয়ে আরও ভাল সিদ্ধান্ত নিতে পারেন।

বাংলার জমির রেকর্ড দেখতে চাই:

পশ্চিমবঙ্গ মন্ত্রক 2010 সালে বেঙ্গালারভূমি পোর্টাল চালু করেছিল সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে এবং তাদের ভূমি ও ভূমি সংস্কার সংক্রান্ত সুনির্দিষ্ট তথ্য সরবরাহ করতে। ওয়েবসাইটটিতে পশ্চিমবঙ্গ সরকারের শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন বিভাগের তথ্যও রয়েছে।

Read Also:  Sukanya Samriddhi Yojana: Fulfilled your Daughter's Dreams

বাংলারভূমি অনলাইন পোর্টাল ব্যবহার করে, এখন যে কেউ মালিকের নাম, জমির এলাকা, সম্পত্তির মূল্য, প্লট নম্বর এবং বর্তমান মালিকের নাম সহ জমি ও সম্পত্তি সম্পর্কিত তথ্য পুনরুদ্ধার করতে পারে।

ডেটা সংগ্রহ করার জন্য আপনাকে যা করতে হবে তা হল জেলা (মৌজা) এবং ব্লক (খাইতান) বিবরণ পূরণ করুন।

এছাড়াও, বাংলারভূমি অনলাইন পোর্টালটি উদ্যোক্তাদের জন্যও অত্যন্ত উপকারী বলে প্রমাণিত হয়েছে যারা রাজ্যে নতুন শিল্প স্থাপন করতে চান। এটি তাদের সম্ভাব্য অবস্থানে উপলব্ধ অবকাঠামো সম্পর্কে জ্ঞান প্রদান করে।

এছাড়াও, সাধারণ মানুষের সুবিধার জন্য, বাংলারভূমি ওয়েবসাইটটি প্লে স্টোরে একটি অ্যাপ আকারে উপলব্ধ যা প্লটের তথ্য, জমির রেকর্ড, মিউটেশন স্ট্যাটাস ইত্যাদি চেক করতে ডাউনলোড করা যেতে পারে।

বাংলারভূমি অনলাইন পোর্টাল (www.banglarbhumi.gov.in) চালু করা ভূমি ও ভূমি সংস্কার বিভাগকে রাজ্য জুড়ে প্রায় 42,159টি মৌজা এবং 4.30 কোটি খতিয়ানের পশ্চিমবঙ্গের জমির রেকর্ড বজায় রাখতে সাহায্য করেছে।

ফলস্বরূপ, ভূমি ও ভূমি সংস্কার অধিদপ্তর স্টেকহোল্ডারদের কার্যকরভাবে এবং দক্ষতার সাথে তার পরিষেবা প্রদান করতে সক্ষম হয়।

Banglarbhumi.gov.in 2024:

যাইহোক, Banglarbhumi.gov.in 2024 অনলাইন পোর্টাল শুধুমাত্র ভূমি এবং ভূমি সংস্কার সংক্রান্ত সমস্ত তথ্যই প্রদান করে না বরং বিভিন্ন পরিষেবা প্রদানের উপরও মনোযোগ দেয়, যার মধ্যে রয়েছে:

  • নথি নিবন্ধন
  • মিউটেশনের আবেদন এবং স্থিতি
  • ROR অনুরোধ
  • দলিল এবং জমির তথ্য (আপনার সম্পত্তি জানুন)
  • RS-LR প্লট ডেটা
  • GRN অনুসন্ধান
  • মৌজার মানচিত্র
  • অনুরোধ/রসিদ পুনর্মুদ্রণ
Read Also:  मध्य प्रदेश Ladli Bahna Yojana Certificate Download कैसे करे

আসুন আমরা এই পরিষেবাগুলির প্রতিটি এবং ভূমি এবং কৃষি সংস্কার সম্পর্কিত তথ্য পুনরুদ্ধারের জন্য অনুসরণ করা প্রক্রিয়াটি বিশদভাবে বিশ্লেষণ করি।

দলিল রেজিস্ট্রি:

দলিল নিবন্ধন হল দুটি পক্ষের মধ্যে একটি বাধ্যতামূলক চুক্তি যারা স্বেচ্ছায় সম্পত্তি ক্রয় এবং বিক্রয়ের সাথে চুক্তিতে আসে। একবার জমিটি ক্রেতার নামে রেজিস্ট্রি করা হলে, তিনি সম্পত্তির বৈধ মালিক হয়ে যান।

দলিলের রেজিস্টারকে জমি/ক্রয় দলিলও বলা যেতে পারে যা অবশ্যই সরকারের কাছে নিবন্ধিত হতে হবে। একটি দলিল রেকর্ড করার প্রক্রিয়ার একটি বিশদ ব্যাখ্যা এখানে পাওয়া যাবে।

উপরন্তু, সরকার নথি নিবন্ধনের জন্য একটি বৈদ্যুতিন অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী করার একটি বিকল্প অন্তর্ভুক্ত করেছে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যদি প্রদেয় স্ট্যাম্প ডিউটি ​​10,000 টাকার বেশি হয় বা প্রদেয় রেজিস্ট্রেশন ফি 5,000 টাকা বা উভয়ের বেশি হয় তবে নথি নিবন্ধনের জন্য ই-পেমেন্ট প্রয়োজন।

এই রেজিস্ট্রেশন পদ্ধতিটি আয়কর বিভাগের সাথে আরও একত্রিত করা হয়েছে যাতে দলিল নিবন্ধনের সময় জড়িত পক্ষগুলির PAN এর বৈধতা সম্ভব হয়।

খতিয়ান এবং প্লট পরীক্ষা করুন:

আপনার খতিয়ান নম্বর এবং প্লটের তথ্য জানতে, অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • যত তাড়াতাড়ি আপনি হোম পেজে পাবেন, ওয়েবসাইটের উপরের ডানদিকে তাকান। আপনি নাগরিক পরিষেবা, আপনার সম্পত্তি জানুন, অনুসন্ধান, পাবলিক অভিযোগ এবং মৌজা তথ্য সহ অ্যাকশনের জন্য পাঁচটি দ্রুত লিঙ্ক পাবেন।
  • আপনার সম্পত্তি জানুন-এ ক্লিক করুন এবং আপনাকে দলিল এবং পার্সেল তথ্য পৃষ্ঠায় নির্দেশিত করা হবে।
  • ড্রপ-ডাউন তালিকা থেকে আপনার জেলার নাম নির্বাচন করুন।
  • এরপরে, উপলব্ধ তালিকা থেকে আপনার ব্লক এবং আপনার সম্প্রদায়ের নাম নির্বাচন করুন।
  • পৃষ্ঠাটি দুটি অংশে প্রদর্শিত হবে। আপনি আপনার পছন্দ অনুযায়ী আপনার খতিয়ান নম্বর বা প্লট নম্বর দ্বারা অনুসন্ধান করতে পারেন।
  • সংশ্লিষ্ট নম্বরটি প্রবেশ করার পরে, ভিউ বোতামে ক্লিক করুন। আপনি আপনার সম্পত্তির মূল্য সহ আপনার খতিয়ান এবং আপনার প্লট সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন।
Read Also:  PM Sochalay Yojana Application Form 2023 PDF

আরও পড়ুন:

আরও পড়ুন

কীভাবে সাথী খাদ্য রেশন কার্ড তৈরি করবেন।
কিভাবে ভোটার কার্ড ডাউনলোড করবেন
নাম দিয়ে রেশন বই কীভাবে চেক করবেন।



পোস্ট ভিউ: 81

मैं आपका समर्पित सरकारी योजना सूचना प्रदाता हूं, जो आपको हमारे राष्ट्र को सशक्त बनाने और उत्थान के लिए डिज़ाइन की गई नवीनतम सरकारी योजनाओं और पहलों के बारे में सूचित रखने के लिए प्रतिबद्ध है। सार्वजनिक सेवा के प्रति जुनून और जटिल जानकारी को सरल बनाने की आदत के साथ, मैं यह सुनिश्चित करने के लिए यहां हूं कि आपके पास विभिन्न सरकारी योजनाओं (योजनाओं) पर नवीनतम और प्रासंगिक जानकारी तक पहुंच हो।

Leave a Comment