Pradhan Mantri Viswakarma Yojana in Bengali

Sharing Is Caring:
WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now
Facebook Page (Join Now) Join Now
Rate Our Post
Contents hide
12 FAQs (প্রশ্ন জিজ্ঞাসা)

Pradhan Mantri Viswakarma Yojana in Bengali(প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা)

Pradhan Mantri Viswakarma Yojana in Bengali | প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা 2023 | পিএম বিশ্বকর্মা স্কিম অ্যাপ্লিকেশন বিশ্বকর্মা প্রকল্পের বিশদ বিবরণ বিশ্বকর্মা যোজনার আবেদনপত্র | বিশ্বকর্মা যোজনা অনলাইন আবেদন পিএম বিশ্বকর্মা লোন যোজনা, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা 2023, বিশ্বকর্মা যোজনা এমপি, বিশ্বকর্মা শ্রম সম্মান যোজনা ফর্ম পিডিএফ, বিশ্বকর্মা যোজনা সেলাই মেশিন, বিশ্বকর্মা শ্রম সম্মান যোজনার অবস্থা, বিশ্বকর্মা শ্রম সম্মান যোজনা, বিনামুল্যে বিনামুল্যে বিশ^কর্মা শ্রম সম্মান যোজনা অ্যাপ যোজনা অনলাইন ফর্ম ইউপি, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা আবেদন, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার শেষ তারিখ, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা CSC লগইন, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা অনলাইনে আবেদন করুন, প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা 2023, PM Vishwakarma Website, PM Vishwakarma Website, PM Vishwakarma Yojana এম বিশ্বকর্মা স্কিমের যোগ্যতা, পিএম বিশ্বকর্মা সিএসসি লগইন, বিশ্বকর্মা স্কিম 2023 অনলাইনে আবেদন করুন

আমাদের সমাজে বিশ্বকর্মা কারা?

আমাদের দেশে অনেক দক্ষ শ্রমিক আছে যারা বিশ্বকর্মা নামে পরিচিত যারা তাদের হাত ও যন্ত্রপাতির সাহায্যে বিভিন্ন ধরনের জিনিসপত্র তৈরি করে থাকেন। এই দক্ষ ব্যক্তিদের মধ্যে রয়েছে কামার কোমর স্বর্ণকার ছুতোর ভাস্কর কারিগর রাজমিস্ত্রি। এই কঠোর পরিশ্রম ী পেশাদারদের আর্থিকভাবে সহায়তা এবং ব্যবসায়িক বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের নতুন কর্মসূচি চালু করেছেন যার মধ্যে অন্যতম হলো বিশ্বকর্মা যোজনা।

Pradhan-Mantri-Vishwakarma-Yojana-2024

এই যে জন্য মাধ্যমে প্রতিভাবান প্রযুক্তিবিদদের প্রশিক্ষণ ব্যবস্থা এবং আর্থিক সহায়তা বাজারের জন্য বিভিন্ন সহায়তার প্রদানের মাধ্যমে সুযোগ-সুবিধা প্রদান করাই প্রধান উদ্দেশ্য। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা সম্মান, বা প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা সম্মান, অনেক বিশ্বকর্মার জীবনে একটি বড় পরিবর্তন আনবে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা কি – বিশ্বকর্মা যোজনা কি?

২০২৩ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি উনার জন্মদিনে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা চালু করার কথা ঘোষণা করেন এটি একটি উচ্চবিলাসী উদ্যোগ যার লক্ষ্য ভারতের বিভিন্ন কারিগরদের সাশ্রয়ী মূল্যের ঋণ প্রদান করা এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে তাদের আরো কর্ম ক্ষমতা বৃদ্ধি করা। সরকারি প্রকল্পের জন্য ১৩ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ করেছেন এর প্রাথমিক লক্ষ্য হলো সারা দেশের কারিগরদের কাজের সমর্থন করা এবং উন্নতি করা।

Read Also:  Odisha Kaliya Yojanae Online Apply, KYC Update, Status

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা আবেদন বর্তমানে শুরু হয়ে গিয়েছে যা অফিসের ওয়েবসাইট এর মাধ্যমে করা যেতে পারে সরকার কারিগরি কারিগরি অনুকূলে সুদের ঋণ প্রদানের মাধ্যমে তাদের আরো ক্ষমতায়েন কথা এবং জীবিকা বৃদ্ধির কথা লক্ষ্যে এই কর্মসূচি শুরু করেছেন।

PM Vishwakarma Scheme – Highlights(প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা – মূল বৈশিষ্ট্য)

এখানে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার তথ্য রয়েছে:

মূল বিষয়তথ্য
প্রকল্পের নামPradhan Mantri Viswakarma Yojana (প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা)
অনুমোদনপ্রকল্পটি 2023-24 সালের কেন্দ্রীয় বাজেটে অনুমোদিত হয়েছিল এবং 15 আগস্ট 2023-এ ঘোষণা করা হয়েছিল
শুরু করা2023 সালের 17 সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তীতে এই স্কিমটি চালু করা হয়েছিল।
উদ্দেশ্যস্বল্প সুদে ঋণ এবং দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে ঐতিহ্যগত দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের সহায়তা প্রদান করা
ঋণপ্রথম কিস্তিতে ₹1 লাখ এবং দ্বিতীয় কিস্তিতে ₹2 লাখ পর্যন্ত
ঋণের সুদের হার5% বার্ষিক সুদের হারে ঋণ দেওয়া হবে
সুবিধাভোগীর সংখ্যাপ্রায় 3 মিলিয়ন ঐতিহ্যবাহী কারিগর এবং কারিগর, যেমন তাঁতি, স্বর্ণকার, কামার, ধোপা এবং নাপিত
সুবিধাপিএম বিশ্বকর্মা সার্টিফিকেট এবং আইডি কার্ড, ঋণ সহায়তা, দক্ষতা আপডেট, টুলকিট ইনসেনটিভ, ডিজিটাল লেনদেনের জন্য প্রণোদনা এবং বিপণন সহায়তার মাধ্যমে স্বীকৃতি
টার্গেটঐতিহ্যগত দক্ষতার গুরু-শিষ্য ঐতিহ্যকে শক্তিশালী করা, পণ্য/পরিষেবার গুণমান এবং অ্যাক্সেসযোগ্যতা উন্নত করা, কারিগরদের দেশী ও বিদেশী মূল্য শৃঙ্খলে সংযুক্ত করা।
ব্যবসা জড়িত18টি ব্যবসার মধ্যে রয়েছে: ছুতার, নৌকা নির্মাতা, বর্ম প্রস্তুতকারক, কামার, হাতুড়ি এবং সরঞ্জাম প্রস্তুতকারক, তালাকার, স্বর্ণকার, কুমোর, ভাস্কর, মুচি, রাজমিস্ত্রি, ঝুড়ি/মাদুর/ঝাড়ু প্রস্তুতকারক, পুতুল ও খেলনা প্রস্তুতকারক, নাপিত, মালা প্রস্তুতকারক, ছিল। , দর্জি, জেলে, নেট মেকার
কভারেজভারতের গ্রামীণ ও শহুরে কারিগর এবং কারিগরদের কভার করে
মোট বাজেট৫ বছরের জন্য ₹13,000 থেকে ₹15,000 কোটি
প্রধানমন্ত্রী-বিশ্বকর্মা-যোজনা-Pradhan-Mantri-Viswakarma-Yojana-in-Bengali

Objective of PM Vishwakarma Yojana(পিএম বিশ্বকর্মা স্কিমের উদ্দেশ্য)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার স্পষ্ট লক্ষ্যগুলি হল:

স্বীকৃতি: কারিগরদের “বিশ্বকর্মা” হিসাবে পরিচিত হওয়া উচিত যাতে তারা এই প্রকল্পের সুবিধাগুলি পেতে পারে।

দক্ষতার উন্নতি: প্রশিক্ষণের মাধ্যমে তাদের নৈপুণ্যে আরও উন্নতি করতে সহায়তা করুন।

টুল আপগ্রেড: উন্নত, দ্রুত এবং উচ্চ মানের কাজের জন্য আধুনিক সরঞ্জাম সরবরাহ করুন।

সহজ ঋণ: তাদেরকে কোনো জামানত ছাড়াই এবং কম সুদের হারে ঋণ দিন।

ডিজিটাল প্রচার: ডিজিটাল পেমেন্ট এবং লেনদেনকে উৎসাহিত করুন।

বড় বাজার যোগদানের সুযোগ: তাদের ব্র্যান্ড প্রচার করতে এবং নতুন সুযোগের সাথে সংযোগ করতে সহায়তা করুন।

Benefits of PM Vishwakarma Yojana (পি এম বিশ্বকর্মা স্কিমের সুবিধা)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার সুবিধাগুলি প্রশিক্ষণ, আর্থিক সহায়তা এবং বিপণন সহায়তার মাধ্যমে কারিগরদের ক্ষমতায়ন এবং তাদের ব্যবসার প্রচারের লক্ষ্যে।

স্বীকৃতি: কারিগররা বিশ্বকর্মা হিসাবে স্বীকৃতি পেতে পারেন এবং একটি শংসাপত্র এবং আইডি কার্ড পেতে পারেন।

সুদের হার: সুবিধাভোগীদের কম সুদের হার 5% চার্জ করা হবে, এবং সরকার সুদের খরচের উপর 8% পর্যন্ত ভর্তুকি দেবে।

দক্ষতা: কারিগররা প্রতিদিন 500 টাকা উপবৃত্তি সহ মৌলিক এবং উন্নত প্রশিক্ষণ বিকল্প সহ প্রশিক্ষণ গ্রহণ করতে পারে।

Read Also:  E Shram Card Payment Status Check Online by Aadhar, Mobile

টুলকিট ইনসেনটিভ: কারিগররা তাদের কাজকে সমর্থন করার জন্য 15,000 টাকা অনুদান পান।

ক্রেডিট সাপোর্ট: জামানত-মুক্ত ঋণ পাওয়া যায়, প্রথম কিস্তি হল 1 লক্ষ টাকা এবং দ্বিতীয় কিস্তি হল 2 লক্ষ টাকা ব্যবসার উন্নয়নের জন্য৷

ডিজিটাল লেনদেনের জন্য প্রণোদনা: ডিজিটাল লেনদেনের প্রচারের জন্য, কারিগররা প্রতি মাসে 100টি লেনদেনে 1 টাকা পান।

বিপণন সমর্থন: ন্যাশনাল কমিটি ফর মার্কেটিং (এনসিএম) মানসম্মত সার্টিফিকেশন, ব্র্যান্ডিং, ই-কমার্স সংযোগ, বাণিজ্য মেলায় অংশগ্রহণ, বিজ্ঞাপন এবং প্রচারমূলক সহায়তার মতো পরিষেবা প্রদান করে।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার যোগ্যতার মানদণ্ডগুলি কী কী? (যোগ্যতার মানদণ্ড)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার জন্য যোগ্য হতে, আপনাকে অবশ্যই একজন কারিগর বা কারিগর হতে হবে যা আপনার হাত এবং সরঞ্জাম দিয়ে একটি ঐতিহ্যগত পরিবার-ভিত্তিক ব্যবসায় কাজ করছে, বিশেষ করে অসংগঠিত ক্ষেত্রে একজন স্ব-নিযুক্ত ব্যক্তি হিসাবে। এখানে সহজ কথায় মৌলিক মানদণ্ড রয়েছে:

  1. বয়সের প্রয়োজনীয়তা: নিবন্ধন করার সময় আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।
  2. বর্তমান ব্যস্ততা: নিবন্ধনের সময় আপনাকে অবশ্যই আপনার ব্যবসায় সক্রিয়ভাবে জড়িত থাকতে হবে। এর মানে হল আপনি একটি ঐতিহ্যবাহী ব্যবসায় কাজ করছেন।
  3. আগের কোনো অনুরূপ ঋণ নেই: আপনার গত 5 বছরে স্ব-কর্মসংস্থান বা ব্যবসার উন্নয়নের জন্য অন্য সরকারি প্রকল্প থেকে ঋণ নেওয়া উচিত নয়। এর মধ্যে রয়েছে পিএমইজিপি, পিএম স্বানিধি এবং মুদ্রার মতো প্রোগ্রাম।
  4. পরিবারের একজন সদস্য: প্রতি পরিবারে শুধুমাত্র একজন ব্যক্তি এই স্কিমের জন্য নিবন্ধন করতে পারেন এবং এটি থেকে উপকৃত হতে পারেন। একটি ‘পরিবার’ হল আপনার পত্নী, আপনি এবং যে কোনো অবিবাহিত সন্তান।
  5. সরকারি কর্মচারীদের বাদ দেওয়া: আপনি বা আপনার পরিবারের কোনো সদস্য যদি সরকারের হয়ে কাজ করেন, তাহলে আপনি এই স্কিমে অংশগ্রহণ করতে পারবেন না।

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় নিবন্ধনের জন্য কোন নথির প্রয়োজন? (প্রয়োজনীয় নথিপত্র)

PM বিশ্বকর্মায় নিবন্ধন করতে, সুবিধাভোগীদের কিছু নথি বা তথ্য প্রদান করতে হবে। আপনার যা প্রয়োজন তা এখানে:

  • আধার কার্ড: এটি নিবন্ধনের জন্য একটি অপরিহার্য নথি। নিশ্চিত করুন যে আপনার কাছে আপনার আধার কার্ড আছে, যা আপনার অনন্য পরিচয় হিসাবে কাজ করে।
  • মোবাইল নম্বর: আপনার একটি সক্রিয় মোবাইল নম্বর থাকতে হবে যা আধার ওটিপি পাওয়ার জন্য আধারের সাথে লিঙ্ক করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনার ফোন কাজ ক্রমে আছে.
  • ব্যাঙ্কের বিবরণ: একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা আবশ্যক। PM বিশ্বকর্মা সম্পর্কিত লেনদেনের জন্য আপনাকে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ দিতে হবে।
  • রেশন কার্ড: আপনার যদি একটি রেশন কার্ড থাকে তবে আপনার নিবন্ধনের অংশ হিসাবে এটি প্রদান করতে হবে। রেশন কার্ড আপনার পরিবারের পরিচয়ের প্রমাণ হিসাবে কাজ করে।
প্রধানমন্ত্রী-বিশ্বকর্মা-যোজনা-Pradhan-Mantri-Viswakarma-Yojana-in-Bengali

What is the maximum loan amount and interest rate under Pradhan Mantri Vishwakarma Yojana? (ঋণের পরিমাণ এবং সুদের হার)

কম সুদে ঋণ

পিএম বিশ্বকর্মা যোজনার অধীনে, কারিগর এবং কারিগররা বার্ষিক 5% সুদের হারে 3 লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। তাদের সুবিধার্থে এই ঋণ দুই ভাগে দেওয়া হয়।

১ম পর্যায়: ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ

প্রথম পর্যায়ে, যোগ্য ব্যক্তিরা 1 লাখ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। এই পরিমাণ 18 মাসের আরামদায়ক সময়ের মধ্যে পরিশোধ করা যেতে পারে।

২য় পর্যায়: ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ

একবার ব্যবসা প্রতিষ্ঠিত হলে, কারিগররা 2 লাখ টাকার দ্বিতীয় পর্যায়ের ঋণ পেতে পারেন। এই বিশাল পরিমাণ 30 মাসের বর্ধিত সময়ের মধ্যে পরিশোধ করা যেতে পারে।

দক্ষতা উন্নয়ন কর্মসূচী

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা দুটি স্তরে দক্ষতা উন্নয়ন কর্মসূচিও অফার করে: মৌলিক এবং উন্নত। যারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করে তারা প্রতিদিন 500 টাকা করে সম্মানী পান।

Read Also:  রেশন কার্ড ডাউনলোড PDF | পশ্চিমবঙ্গে রেশন কার্ড ডাউনলোড

স্বীকৃতি এবং সমর্থন

এই প্রকল্পে নথিভুক্ত কারিগর এবং কারিগরদের একটি পিএম বিশ্বকর্মা শংসাপত্র এবং একটি বিশ্বকর্মা আইডি কার্ড দিয়ে স্বীকৃতি দেওয়া হবে। তারা 15,000 টাকার অতিরিক্ত সহায়তাও পাবে, যা তাদের কাজের গতি এবং গুণমান বৃদ্ধি করে আধুনিক সরঞ্জাম কেনার জন্য ব্যবহার করা যেতে পারে। এই স্কিমটি ডিজিটাল লেনদেন সহজতর করে এবং বাজারের কার্যক্রমের জন্য প্রণোদনা প্রদান করে।

পিএম বিশ্বকর্মা যোজনার লক্ষ্য কারিগর এবং কারিগরদের ক্ষমতায়ন করা, তাদের ব্যবসা এবং জীবিকা বাড়াতে আর্থিক সহায়তা, দক্ষতা বিকাশের সুযোগ এবং সংস্থান সরবরাহ করা।

Who will get the benefit of Pradhan Mantri Vishwakarma Yojana?? (কে সুবিধা পাবে)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা কারিগর এবং কারিগরদের ঋণ প্রদান করে সাহায্য করে। এই স্কিমটি 18টি ঐতিহ্যবাহী ব্যবসা কভার করে। আপনি যে ধরনের কারিগর বা কারিগর হোন না কেন, আপনি এই প্রোগ্রামের মাধ্যমে সহায়তা পেতে পারেন। যারা ঐতিহ্যগত পেশায় কাজ করেন তাদের জন্য এটি একটি দরকারী উদ্যোগ।

  1. ছুতার (সুথার) – কাঠমিস্ত্রি বা কাঠমিস্ত্রি
  2. নৌকা নির্মাতা
  3. আর্মারার
  4. কামার (লোহার) – যারা কামার বা লোহার কাজ করে।
  5. হাতুড়ি এবং টুল কিট মেকার – হাতুড়ি এবং অন্যান্য টুল কিট প্রস্তুতকারক
  6. লকস্মিথ – তালা প্রস্তুতকারক
  7. স্বর্ণকার (সোনার)
  8. কুমার (কুমহার) – কুমার
  9. ভাস্কর (মূর্তিকার, পাথর খোদাইকারী), পাথর ভাঙা
  10. মুচি (চর্মকার)/জুতা/জুতা কারিগর
  11. মেসন (রাজমিস্ত্রী) – মেসন
  12. ঝুড়ি/মাদুর/ঝাড়ু মেকার/কয়ার ওয়েভার
  13. পুতুল এবং খেলনা প্রস্তুতকারক (ঐতিহ্যগত)
  14. নাপিত (নাই)
  15. মালা প্রস্তুতকারক (মালাকার)
  16. ধোবি (ধোবি)
  17. দর্জি (দর্জি)
  18. ফিশিং নেট মেকার – ফিশ নেট মেকার
Who-will-get-the-Benefit-of-PM-Vishwakarma-Scheme

পিএম বিশ্বকর্মা অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক

PM-Viswakarma-Application-Status-Check

অফিসিয়াল ওয়েবসাইট দেখুন: অফিসিয়াল ওয়েবসাইট – pmvishwakarma.gov.in দেখুন।

আবেদনকারী/বেনিফিশিয়ারি লগইন: ওয়েবসাইটে “আবেদনকারী/বেনিফিসিয়ারি লগইন” বিকল্পটি খুঁজুন।

মোবাইল নম্বর লিখুন: আপনার নিবন্ধিত মোবাইল নম্বর লিখুন এবং ক্যাপচা যাচাইকরণ সম্পূর্ণ করুন।

লগইন এ ক্লিক করুন: আপনার মোবাইল নম্বর প্রবেশ করার পর “লগইন” বোতামে ক্লিক করুন।

ওটিপি গ্রহণ করুন: আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি (ওয়ান-টাইম পাসওয়ার্ড) পাঠানো হবে।

ওটিপি লিখুন: প্রাপ্ত ওটিপি লিখুন এবং ড্যাশবোর্ডে যান।

আবেদনের স্থিতি পরীক্ষা করুন: ড্যাশবোর্ডে, আপনি আপনার প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার আবেদনের স্থিতি দেখতে পাবেন।

https://pmvishwakarmainfo.online/ বিশ্বকর্মা যোজনার অফিসিয়াল ওয়েবসাইট বা অফিসিয়াল উৎস নয়। এটি কোনো সরকারি প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান বা ব্যক্তির সাথে অধিভুক্ত বা যুক্ত নয়।

দয়া করে মনে রাখবেন যে আমাদের ওয়েবসাইটে উপলব্ধ বিষয়বস্তু শুধুমাত্র সাধারণ তথ্যের উদ্দেশ্যে। যদিও আমরা সঠিক এবং আপডেট তথ্য প্রদান করার চেষ্টা করি, আমরা দৃঢ়ভাবে বিশ্বকর্মা যোজনার অফিসিয়াল এবং প্রামাণিক উৎস দেখার পরামর্শ দিই, যা https://pmvishwakarma.gov.in- এ অ্যাক্সেস করা যেতে পারে। এই অফিসিয়াল ওয়েবসাইটটি স্কিম, এর সুবিধা, যোগ্যতা এবং আবেদন পদ্ধতি সম্পর্কিত বিস্তারিত এবং সঠিক তথ্যের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত উৎস।

বিশ্বকর্মা স্কিম সম্পর্কিত সর্বাধিক সঠিক এবং বর্তমান তথ্য আপনি পেয়েছেন তা নিশ্চিত করার জন্য, সরকারী সরকারী উত্স থেকে সতর্কতা অবলম্বন করা এবং কোনো তথ্য বা দাবি যাচাই করা গুরুত্বপূর্ণ।

FAQs (প্রশ্ন জিজ্ঞাসা)

প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা কি?

আর্থিক সহায়তা এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে ঐতিহ্যবাহী পেশায় কারিগর ও কারিগরদের সাহায্য করার জন্য এটি একটি সরকারি কর্মসূচি।

এই প্রকল্পের টার্গেট সুবিধাভোগী কে?

কারিগর এবং কারিগরদের মতো ঐতিহ্যবাহী পেশায় কর্মরত লোকেরা প্রধান সুবিধাভোগী।

ব্যবসার কোন বিভাগগুলি স্কিমে অন্তর্ভুক্ত করা হয়েছে?

এর মধ্যে রয়েছে বিস্তৃত ঐতিহ্যবাহী পেশা, যেমন কামার, ছুতার কাজ, বয়ন এবং আরও অনেক কিছু।

প্রকল্পের অধীনে প্রাথমিক ঋণের পরিমাণ কত?

আপনি কোনো জামানত ছাড়াই 1,00,000 টাকা পর্যন্ত প্রাথমিক ঋণ পেতে পারেন। ঋণ 18 মাস স্থায়ী হয়.

স্কিমে সুদের হার এবং পরিমাণ কত?

আপনি ঋণের উপর যে সুদ প্রদান করবেন তা 5% নির্ধারণ করা হয়েছে। সরকার ব্যাঙ্কগুলিকে 8% সুদে ভর্তুকি দেয়।

প্রকল্পের অধীনে কি ধরনের দক্ষতা প্রশিক্ষণ প্রদান করা হয়?

এই স্কিমটি আপনাকে আপনার ট্রেডিং দক্ষতা উন্নত করতে সাহায্য করার জন্য দক্ষতা প্রশিক্ষণ প্রোগ্রাম অফার করে।

আমি কি দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ না করে টুলকিট ইনসেনটিভ পেতে পারি?

হ্যাঁ, আপনি দক্ষতা প্রশিক্ষণ প্রোগ্রামে অংশগ্রহণ না করলেও টুলকিট পেতে পারেন।

প্রকল্পের অধীনে কি ধরনের বিপণন সহায়তা প্রদান করা হয়?

এই প্ল্যানটি মানের সার্টিফিকেশন, ব্র্যান্ডিং, বিজ্ঞাপন এবং অন্যান্য ক্রিয়াকলাপ সহ বিপণন সহায়তা প্রদান করে যা আপনাকে বড় ব্যবসার সাথে সংযোগ করতে সহায়তা করে।

কোনো সরকারি কর্মচারী কি পিএম বিশ্বকর্মার জন্য আবেদন করতে পারেন?

না, সরকারি কর্মীরা প্রধানমন্ত্রী বিশ্বকর্মার জন্য আবেদন করতে পারবেন না।

একটি পরিবারের কতজন সদস্য প্রধানমন্ত্রী বিশ্বকর্মার জন্য আবেদন করতে পারেন?

প্রতি পরিবারে শুধুমাত্র একজন সদস্য পিএম বিশ্বকর্মার জন্য আবেদন করতে পারবেন।

मैं आपका समर्पित सरकारी योजना सूचना प्रदाता हूं, जो आपको हमारे राष्ट्र को सशक्त बनाने और उत्थान के लिए डिज़ाइन की गई नवीनतम सरकारी योजनाओं और पहलों के बारे में सूचित रखने के लिए प्रतिबद्ध है। सार्वजनिक सेवा के प्रति जुनून और जटिल जानकारी को सरल बनाने की आदत के साथ, मैं यह सुनिश्चित करने के लिए यहां हूं कि आपके पास विभिन्न सरकारी योजनाओं (योजनाओं) पर नवीनतम और प्रासंगिक जानकारी तक पहुंच हो।

Leave a Comment